Scientists discovered new planets still in a delimma if life exists or not


“Scientists discovered new planets,still in a delimma if life exists or not”—->>
“মিলল পৃথিবীর মতো গ্রহের খোঁজ, পাওয়া যাবে প্রাণের খোঁজও?”
আমাদের সৌরজগতের বাইরে কি প্রাণ আছে? যদি থেকেও থাকে তা কোথায়? পৃথিবী থেকে তা কত দূরে? এত দিন পর্যন্ত এর কোনও সদুত্তর বিজ্ঞানীরা জানাতে না পারলেও, এ বার হয়ত কিছু আশার আলো দেখাতে পারবেন তাঁরা। অন্তত তেমনই ইঙ্গিত মিলেছে সাম্প্রতিক একটি আবিষ্কারে।
সম্প্রতি পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে এক সঙ্গে তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। গ্রহগুলির বায়ুমণ্ডলের সঙ্গে পৃথিবী এবং মঙ্গলের বায়ুমণ্ডলের মিল আছে বলে জানিয়েছেন তাঁরা। একটি বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করছে গ্রহগুলি। জীবনের সন্ধান পাওয়ার জন্য এর থেকে ভাল সম্ভাবনা এর আগে পাওয়া যায়নি বলে দাবি বিজ্ঞানীদের। বেলজিয়ামের ইউনিভার্সিটি অব লিয়াজ এবং এমআইটির বিজ্ঞনীরা ট্র্যাপিস্ট নামে অত্যাধুনিক টেলিস্কোপের সাহায্যে গ্রহগুলির অস্তীত্ব জানতে পারেন। নক্ষত্রটির একেবারে কাছে থাকা গ্রহ দু’টি পৃথিবীর সময়ানুযায়ী ১.৫ থেকে ২.৪ দিনের মধ্যে এক বার সম্পূর্ণ প্রদক্ষিণ করে। সূর্য থেকে পৃথিবী যে পরিমাণ রেডিয়েশন পায়, বামন নক্ষত্রটি থেকে তার দুই থেকে চার গুন রেডিয়েশন পায় গ্রহগুলি। বিজ্ঞানীদের অনুমান, তৃতীয় গ্রহটি নক্ষত্রটিকে চার থেকে ৭৩ দিনে প্রদক্ষিন করে। অর্থাৎ গ্রহটির তাপমাত্রা হতে পারে ৪০০ কেলভিনের কাছাকাছি। যে তাপমাত্রায় জল এবং জীবন থাকার সম্ভাবনা প্রবল।
বিজ্ঞানীদের দাবি, গ্রহগুলি মাত্র ৪০ আলোকবর্ষ দূরে থাকায় সহজেই এদের চরিত্র বিচার করা যাবে। আর তা করা হলেই সম্ভবত সেই প্রশ্নের উত্তরটাও মিলবে— এই বিশ্ব সংসারে আমরা কি সত্যিই একা?
***Mission Geography***

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s