Erosional landforms of River or Fluvial


**Erosional landforms of River/Fluvial:
1. মন্থকূপ (Potholes) :- চলার পথে কোন বড় প্রস্তর খন্ড পড়লে নদী তাৎক্ষণিক ঐ বাধাটিকে অপসারিত করতে পারে না। এক্ষেত্রে নদীর জলপ্রবাহ ওই বস্তুটির চারপাশে ঘুরতে থাকে। পরিশেষে একটি গোলাকার খাত নদীগর্ভে সৃষ্টি হয়, যাকে মন্থকূপ বলে।
2. গিরিখাত(Gorge):-পার্বত্য অঞ্চলে নদীর পার্শ্বক্ষয় অপেক্ষা নিম্নক্ষয় খুব বেশি হলে নদীখাত খুব গভীর হয়। নদীখাত খুব গভীর ও সংকীর্ণ হলে তাকে বলে গিরিখাত। এটি দেখতে ইংরাজি V আকৃতির ন্যায় হয়।
3. ক্যানিয়ন (Canyon ):- বৃস্টিহীন শুষ্ক মরু পার্বত্য বা মালভূমি অঞ্চলে বৃস্টিপাতের অভাবে পার্শ্বক্ষয় একেবারেই হয়না বললেই চলে। এই অঞ্চলের কোমল শিলার উপর দিয়ে খরস্রোতা নদী বয়ে গেলে নিম্নক্ষয়ের ফলে খাড়াপাড় বিশিষ্ট যে সংকীর্ণ সুগভীর খাতের সৃষ্টি হয়, তাকে ক্যানিয়ন বলে। এটি স্পেনীয় শব্দ ‘canon’ থেকে এসেছে, যার অর্থ ‘Tube’। ক্যানিয়ন ইংরাজি “I” আকৃতি বিশিষ্ট হয়।
4. প্রপাত কূপ( plunge pool) :-জলপ্রপাতের নিচে যেখানে জল এসে পড়ে, সেখানে একটি বড় বর্তুলাকার গর্ত বা মন্থকূপ উৎপন্ন হয়। একে প্রপাত কূপ বলে।
5. আবদ্ধ শৈলশিরা (Interlocking spur) :-পার্বত্য প্রবাহে নদী শক্ত শিলাসমুহের বাধা অতিক্রম করতে বেশ এঁকে বেঁকে প্রবাহিত হয় এবং নদীর দুপাশ থেকে কঠিন শিলায় গঠিত পর্বতের শৈলশিরা গুলো যথাক্রমে একটির পর একটি এসে নদীতীরে মিলিত হয়। দূর থেকে দেখলে মনে হয় দুপাশের পাহাড় যেন নীচে নেমে এসে মিলিত হয়েছে। বাস্তবে দেখা যায় দুপাড়ের পর্বতের মধ্যে দিয়ে নদী প্রবাহিত হচ্ছে। একেই বলে আবদ্ধ শৈলশিরা।
6. জলপ্রপাত (Water falls) :- নদীর চলার পথে কঠিন ও নরম শিলাস্তর থাকতে পারে। নদী কঠিন শিলাস্তরকে খুব একটা ক্ষয় করতে পারে না। কিন্তু নরম শিলাস্তরকে অধিক ক্ষয় করে। তাই কঠিন শিলায় গঠিত অঞ্চল উচ্চস্থান রূপে অবস্থান করে। নদী তখন এই উচ্চ স্থান থেকে লম্ব ভাবে নীচে পড়ে। নদীর জলপ্রবাহের হঠাৎ এই পতনকে বলে জলপ্রপাত।
7. খরস্রোত (Rapids) :- নদী যদি তার গতিপথে সিঁড়ি দিয়ে নামার মতো ছোট ছোট ধাপে নামতে থাকে এবং তার ফলে নদীতে হঠাৎ স্রোত বেড়ে যায়, তখন খরস্রোতের উৎপত্তি হয়।
***Mission Geography***
Join our WhatsApp Group- 9735337699.

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s