BLOOD (FIVE-STORY) FALLS ANTARCTICA


BLOOD (FIVE-STORY) FALLS ANTARCTICA
Anterctica হল একটি শীতল মরু অঞ্চল। এই মরু অঞ্চলের অন্যতম বিস্ময় হল Blood Falls. যার আসল নাম Five-Story Falls, যেটি Taylor Glacier এর প্রান্তদেশীয় কোনো ফাটল দিয়ে বেরিয়ে এসে Bonney Lake – এমিশেছে।
এই Falls এর উৎপত্তি বেশ বিস্ময়কর। – প্রায় 5 মিলিয়নবছর আগে সমুদ্রপৃষ্ঠের উত্থান জনিত কারনে East Anterctica বন্যা প্লাবিত হয় এবং লবণাক্ত জলের হ্রদের সৃষ্টি হয়। এরপ্রায় 2 মিলিয়ন বছরপর হিমযুগের আগমনে হ্রদটি Taylor নামক Glacier দ্বারা চাপা পড়ে সৃষ্টি হয় Sub-Glacier Lake. এই হ্রদের জল এতই লবণাক্ত(সাধারণ সমুদ্রজল অপেক্ষা 3 গুণ বেশি)যে তার জল অতি শীতলতাতেও জমাট বাধে নি।
পরবর্তীকালে Taylor Glacier এর প্রান্ত ভাগের কোনো ফাটল দিয়ে এই Lake এর জল ধীরে ধীরে বেরিয়ে এসে এই Five – Story নামক Blood Falls – টসৃষ্টি হয়েছে।
এই Falls এর জল এতটাই লাল যে এটি Blood Falls নামে পরিচিত। বিজ্ঞানীদের মতে, Glacier এর নীচে চাপা পড়া আলো, বাতাস ও অক্সিজেন হীন অতি লবণাক্ত এই Sub-Glacier Lake এর জলে লৌহের পরিমাণ এতটাই বেশি যে – তা জলপ্রপাত রূপে বেরিয়ে এসে বায়ুমণ্ডলীয় অক্সিজেনের সাথে বিক্রিয়া করে জারিত হয়ে লাল বর্ণ ধারণ করে।
Source- ABGS.
***Mission Geography***

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s