ভারত মহাসাগরের স্রোত or Indian Ocean Current


☼ভারত মহাসাগরের স্রোত[Indian Ocean Current] :-
ভারত মহাসাগর আয়তনে পৃথিবীর তৃতীয় বৃহত্তম মহাদেশ । ভারত মহাসাগরের উত্তরে এশিয়া মহাদেশ, পশ্চিমে আফ্রিকা মহাদেশ এবং পূর্বে ওশিয়ানিয়া মহাদেশ দিয়ে ঘেরা । ভারত মহাসাগরের উত্তর অংশ স্থলভাগ দিয়ে ঘেরা থাকায় ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এখানে সমুদ্র স্রোতের গতি অনেকটা পাল্টে যায় । গ্রীষ্মকালে এই অঞ্চলে মৌসুমী বায়ু দক্ষিণ-পশ্চিম দিক থেকে ও শীত কালে উত্তর-পূর্ব দিক থেকে প্রবাহিত হয় । এজন্য ভারত মহাসাগরের উত্তরাংশের স্রোত প্রধানত মৌসুমি বায়ুর দ্বারা নিয়ন্ত্রিত হয় । ভারত মহাসাগরের দক্ষিণাংশের স্রোতগুলি অনেকটা আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরীয় স্রোতের মতো আবর্তন করে ।
☼ ভারত মহাসাগরের স্রোতগুলি:- (১) শীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোত, (২) দক্ষিণ নিরক্ষীয় স্রোত, (৩) উত্তর নিরক্ষীয় স্রোত, (৪) মোজাম্বিক স্রোত, (৫) মাদাগাস্কার স্রোত, (৬) আগুলহাস স্রোত, (৭) সোমালি স্রোত ও মৌসুমি স্রোত ।
(১)শীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোত :- কুমেরু মহাসাগর থেকে একটি শীতল কুমেরু স্রোত পশ্চিমাবায়ুর প্রভাবে পূর্ব দিকে অগ্রসর হওয়ার পর অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে বাধা পেয়েশীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোতনামে উত্তরমুখী হয়ে প্রবাহিত হয় । শীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোত নিরক্ষরেখার কাছে পৌঁছুলে দক্ষিণ-পূর্ব আয়নবায়ুর প্রভাবে পশ্চিম দিকে বেঁকে গিয়ে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের সঙ্গে মিশে যায় ।
(২)দক্ষিণ নিরক্ষীয় স্রোত :- উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব আয়নবায়ুর প্রভাবে নিরক্ষীয় স্রোত ভারত মহাসাগরের পূর্বদিক থেকে পশ্চিমদিকে প্রবাহিত হয় । নিরক্ষরেখার দক্ষিণে প্রবাহিত স্রোতকেদক্ষিণ নিরক্ষীয় স্রোতবলা হয় ।
(৩)উত্তর নিরক্ষীয় স্রোত :- উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব আয়নবায়ুর প্রভাবে নিরক্ষীয় স্রোত ভারত মহাসাগরের পূর্বদিক থেকে পশ্চিমদিকে প্রবাহিত হয় । নিরক্ষরেখার উত্তরে প্রবাহিত স্রোতকেউত্তর নিরক্ষীয় স্রোতবলা হয় ।
(৪)মোজাম্বিক স্রোত :- শীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোত ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মিলিত প্রবাহ পশ্চিমমুখী হয়ে মাদাগাস্কার দ্বীপে বাধা প্রাপ্ত হয়ে দু-ভাগে বিভক্ত হয় যায় । একটি শাখা আফ্রিকার পূর্ব উপকূল দিয়েমোজাম্বিক স্রোতনামেদক্ষিণ দিকে প্রবাহিত হয় ।
(৫)মাদাগাস্কার স্রোত :-শীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোত ও দক্ষিণ নিরক্ষীয় স্রোতের মিলিত প্রবাহের অপর শাখাটি দক্ষিণ দিকে ঘুরেমাদাগাস্কার স্রোতনামে দক্ষিণমুখী হয়ে প্রবাহিত হয় ।
(৬)আগুলহাস স্রোত:- মোজাম্বিক স্রোত ও মাদাগাস্কার স্রোত দুটি উত্তমাশা অন্তরীপের কাছে মিলিত হয়েআগুলহাস স্রোতনামে প্রবাহিত হয় ও আরও দক্ষিণে অগ্রসর হয়ে কুমেরু স্রোতের সঙ্গে মিশে যায় ।
(৭)সোমালি স্রোত:- গ্রীষ্মকালে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে দক্ষিণ নিরক্ষীয় স্রোতের একটি শাখাসোমালি স্রোতনামে আফ্রিকার পূর্ব উপকূল দিয়ে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হয় ও এই স্রোতটিমৌসুমি স্রোতনামে আরব সাগর ও বঙ্গোপসাগরে প্রবেশ করে সুমাত্রা পর্যন্ত প্রসারিত হয় । শীত কালে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে এই স্রোত সম্পূর্ণ বিপরীত দিকে প্রবাহিত হয় ।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s