নিকটস্থ শুক্রসদৃশ বাহ্যগ্রহে (Exoplanet) অক্সিজেনের উপস্থিতির সম্ভাবনা


নয় মাস আগে জ্যোতির্বিদগণ একটি গ্রহ আবিষ্কার করেছিলেন যাকে ডাকা হয়েছিলো শুক্রের জমজ বলে। নতুন একটি গবেষণাপত্রে এই গ্রহটির বায়ুমন্ডলে অক্সিজেনের উপস্থিতির সম্ভাবনা থাকার কথা বলা হয়েছে। অবশ্য এর নারকীয় উচ্চ তাপমাত্রা প্রাণের উপস্থিতি থাকার সম্ভাবনা নাকচ করে দেয়।
তবে শুক্রের বিপরীতে আকার এবং ভরে GJ1132b নামের এই গ্রহ পৃথিবীর চেয়েও বড়, অবশ্য তাপমাত্রায় এটি শুক্রের চেয়ে মোলায়েম, ১২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩২০ ডিগ্রি সেলসিয়াস। আমাদের আদর্শ অনুযায়ী এটি উত্তপ্ত, তবে আমাদের আবিষ্কৃত অধিকাংশ বাহ্যগ্রহ-(exoplanet) এর চেয়ে এটি যথেষ্ট শীতল।
GJ1132b গ্রহটি এর নক্ষত্রটি থেকে মাত্র ২২ লক্ষ কিলোমিটার দুরে থেকে প্রদক্ষীন করে যা সূর্য ও পৃথিবীর দুরত্বের ১.৫%। যদিও এই গ্রহের নক্ষত্রটি একটি লোহিত বামন, এবং ভর সূর্যের এক পঞ্চমাংশ, তথাপি এটি পৃথিবীর চেয়ে অনেক বেশী আলো গ্রহণ করে। সন্দেহাতীতভাবে এটি অত্যন্ত উষ্ণ, তবে সবচেয়ে গ্রহণযোগ্য ধারনা অনুযায়ী এতে শুক্রের মতোই গ্রীনহাউজ প্রভাব কার্যকর।
GJ1132b এর নক্ষত্রটির সামনে দিয়ে আরো বেশি বেশি অতিক্রম করে, যদি আমাদের দৃষ্টিকোণ থেকে চিন্তা করি, কেননা এর কক্ষপথ ক্ষুদ্র। এটি আমাদের কাছ থেকে জোতির্বিদার মান অনুযায়ী ক্ষুদ্র দুরত্ব ৩৯ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। এটি এর বায়ুমন্ডলের উপাদানগুলো সনাক্তকরার মতো যথেষ্ট কাছাকাছি অবস্থানেই রয়েছে।
*উৎস :- বিজ্ঞান
পত্রিকা ।
***Mission Geography***

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s