Gravity Hill or Magnetic Hill


পৃথিবীর বেশ কিছু জায়গা আছে যেখানে অভিকর্ষ বল বিপরীতমূখী কাজ করে বলে মনে হয়। অথাৎ তরল বা কঠিন বস্তুকে গড়িয়ে নিচে নামার বদলে উপরে উঠছে বলে মনে হয়। এই জায়গাগুলোকেই গ্রাভিটি হিল বা অনেক সময় ম্যাগনেটিক হিল বলা হয়। এগুলো পাহাড়ী এলাকায় হাইওয়ে রাস্তা এগুলোতে বেশী অনুভূত হয়। গাড়িতে বসে থাকলে মনে হয় পাহাড়ের আকর্ষনে গাড়ি উপরের দিকে উঠছে। এখান থেকেই হয়তো বা ম্যাগনেটিক হিল নামের উৎপত্তি।
magnetic-hill-ladakh
*Picture:- Magnetic Hill in Ladakh, India.

এই ধরনের অনুভূতি হয় দৃষ্টি বিভ্রমের কারণে। এই ধরনের বিভ্রমকে rolling uphill illusion বা “গড়িয়ে ওঠা বিভ্রম” বলা হয় এবং এই বিষয়টি সাধারণত উন্মুক্ত স্থানেই পর্যবেক্ষণ করা যায় যেখানে দিগন্তরেখা অস্পষ্ট থাকে। ফলে দিগন্ত রেখার সাথে মিলিয়ে দেখার সুযোগ না থাকায় অনেক সময় সমতল রাস্তাকেও ঢালু রাস্তা বলে মনে হয়। কিংবা চড়াইকে মনে হতে পারে সমতল রাস্তা। সাইকেল আরোহীরা অনেকসময় এধরনের সমস্যায় ভুগে থাকেন। তবে এধরনের বিভ্রম খুব স্বল্প পরিসরে ঘরের ভিতরেও কাগজ বা কার্ডবোর্ড দিয়েও তৈরি করা যায়।
See Video- Impossible Balls Illusion!

magnet-hill
সার্বিকভাবে পাহাড়, রাস্তা, ভুমির বন্ধুরতা, গাছপালা এসব মিলেই এধরনের দৃষ্টি বিভ্রম তৈরি হয়। অনেক সময় একটি এলাকার সবগুলো গাছে আলোর দিকে একই ভাবে বেঁকে যায়। তখন ভূমি সাপেক্ষে গাছগুলোকে কোণাকুনি মনে হওয়ায় রাস্তার প্রকৃত ঢাল চোখের দৃষ্টিতে নির্ধারণ করা বিভ্রান্তিকর হয়ে পড়ে। এইসব স্থানে একটি লেভেল মাপার যন্ত্র কিংবা জিপিএস সরঞ্জাম দিয়ে পরিমাপ করলেই বিষয়গুলো স্পষ্ট হয়ে যায়।
সারা পৃথিবীতে প্রচুর গ্রাভিটি হিল ছড়িয়ে ছিটিয়ে আছে।
Search- List of Gravity Hills
Download Video “Impossible Balls Illusion” (Gravity Hill)

***Mission Geography***
Join Our Facebook Group
Like Our Facebook Page

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s