Majuli Island (World’s Largest River Island)


মাজুলি নদীদ্বীপ পৃথিবীর বৃহত্তম নদীদ্বীপ (Majuli is World’s Largest River Island):-
2016 সালে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস ভারতের মাজুলি নদীদ্বীপকে বিশ্বের বৃহৎ নদীদ্বীপ বলে ঘোষণা করেছে । সম্প্রতি ইউনেস্কো মাজুলি নদীদ্বীপকে ওয়ার্ল্ড হেরিটেজ স্ট্যাটাস প্রদানও করে । এই দ্বীপটির আয়তন ৮৮০ বর্গকিমি । এই দ্বীপটিতে ১৪৪ টি গ্রাম রয়েছে । যার জনসংখ্যা ১ লক্ষ ৬০ হাজার । মূলত আসামের ট্রাইবাল প্রজাতিরা এই দ্বীপটিতে বসবাস করেন । দেওরি ও সোনোয়াল কাচারিজ এই প্রজাতিকেই এই দ্বীপে বসবাস করতে দেখা যায় । চাষবাসই এদের মূল জীবিকা । ব্রহ্মপুত্র নদীতে এই দ্বীপটি অবস্থিত ।
প্রসঙ্গত উল্লেখ্য যে, 2016 সালে অসম সরকার এই দ্বীপটিকে আনুষ্ঠানিকভাবে ভারতের একটি জেলা হিসাবে স্বীকৃতি দেয় । আর এই দ্বীপটিই প্রথম আইল্যাণ্ড জেলা ।
majuli
**মাজুলি প্রথম আইল্যান্ড জেলা :-
আসাম সরকার মাজুলি দ্বীপকে একটি আইল্যান্ড জেলা হিসাবে ঘোষণা করল । ব্রহ্মপুত্র নদীতে 880sq kms পর্যন্ত বিস্তৃত এই মাজুলি দ্বীপ ভারতের প্রথম আইল্যান্ড জেলা । সম্প্রতি আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল গুয়াহাটিতে এই তথ্য জানায় । মাজুলি আসামের 34 তম জেলা হিসাবে স্বীকৃতি পেল । এর আগে জোরহাট জেলা মহকুমা হিসাবেই ছিল মাজুলি । পৃথিবীর মধ্যে বৃহত্তম নদী ব – দ্বীপ হল এই মাজুলি ।এই অঞ্চলে ট্রাইবাল সম্প্রদায় ভুক্ত মানুষের বাসস্থান ।
majuli-map
***Mission Geography***

Edited by Sourav Sarkar (Director).

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s