“Geography and We” – February, 2017


-:Geography and We:-


*পৃথিবীর দ্বিতীয় উচ্চতম জলপ্রপাত:- দক্ষিন আফ্রিকার রয়্যাল ন্যাটাল ন্যাশনাল পার্কে অবস্থিত এই টিউগেলা জলপ্রপা তটিই হল পৃথিবীর দ্বিতীয় উচ্চতম জলপ্রপাত। এর উচ্চতা হল ৯৪৮ মিটার। তবে ২০১৬ সালে এক চেক বিজ্ঞানি নতুন পরিমাপ নিয়ে দেখেছেন এর উচ্চতা নাকি ৯৮৩ মিটার। অর্থাৎ এঞ্জেল (৯৭৯ মিটার) জলপ্রপাতের চেয়েও বেশি। এই তথ্য তিনি মান্যতা পাওয়ার জন্য World Waterfall Database কে পাঠিয়েছেন। যদি এই পরিমাপটি মান্যতা পায় তাহলে এই টিউগেলা জলপ্রপাত টিই হবে পৃথিবীর উচ্চতম জলপ্রপাত।
*********************


*পরিযায়ী প্রজাপতি (Migratory Butterfly) :- প্রাণী জগতে নানান প্রজাতির মধ্যে নানান ধরনের পরিব্রাজন লক্ষ্য করা যায়। তবে সম্ভবত একমাত্র মনার্ক প্রজাপতি (Monarch Butterfly) রাই প্রজাপতি প্রজাতির মধ্যে দীর্ঘ পথ পরিব্রাজন করে।

সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে দক্ষিন কানাডা, আমেরিকা যুক্তরাষ্ট্রের থেকে শীতের কারনে যাত্রা শুরু করে এই মনার্ক প্রজাতির প্রজাপতি রা মধ্য মেক্সিকো তে পৌছায় নভেম্বর -ডিসেম্বর এ। আবার তারা কানাডা, আমেরিকা যুক্তরাষ্ট্রে পৌছায় মার্চ মাসে। তবে একটা প্রজাপতির তার নিজের জীবনচক্রে পুরো পথ অতিক্রম করতে পারেনা। সমগ্র পথ পরিব্রাজন এবং পূর্ব স্থানে ফিরতে তাদের কয়েক প্রজন্ম লেগে যায়। এরা প্রায় ৭৭৮০ কিমি পথ পরিব্রাজন করে ফেলে। তবে মনার্ক প্রজাপতি র কিছু প্রজাতিরা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এ স্বল্প দূরত্বেও পরিব্রাজন করে।
*********************


*Torres Del Paine National Park :- এই ন্যাশনাল পার্কটি দক্ষিন আমেরিকার চিলি তে অবস্থিত। এটি আন্দিজ পর্বতমালার পূর্বতম অংশ। এখানে ক্রেটাসিয়াস যুগের পাললিক শিলা দেখা যায়। এখান কার পর্বত চূড়াগুলি এরকম সূচালো আকৃতির হয়েছে মূলত হিমবাহের ক্ষয়কার্যের দ্বারা।
*********************


*Contour Farming বা সমোন্নতি রেখা বরাবর কৃষি :- সমোন্নতিরেখাবরাবর জমি গুলিকে সমতল করে যদি শস্যক্ষেত্র তৈরি করা হয় তাহলে ভূমির ঢাল কমে যায় ও জলপ্রবাহ ধীর গতি সম্পন্ন হয়। এভাবে মৃত্তিকা ক্ষয় ও প্রতিরোধ করা যায়। এই পদ্ধতিকে বলা হয় সমোন্নতি রেখা বরাবর কৃষিকাজ।
★★চিত্রে আমেরিকার মিনেসোটার একটি সমোন্নতি রেখা বরাবর কৃষিক্ষেত্র দেখা যাচ্ছে।
*********************


*ভারতের উচ্চতম বিমানবন্দর:- জম্মুও কাশ্মীর এর লেহ তে অবস্থিত Kushok Bakula Rimpochhe Airport টিই ভারতের উচ্চতম বিমানবন্দর। এটি সমুদ্রতল থেকে ৩২৫৬ মিটার উচ্চে অবস্থিত। ২০১৬ সালে “ইন্ডিয়ান এয়ার ফোর্স ” এই বিমানবন্দর টিকে “এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া” র হাতে অর্পণ করেছে।
*********************


*Indian Astronomical Observatory:- এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০০০ মিটার উচ্চে জম্মুও কাশ্মীর রাজ্যের লেহ জেলার হানলে তে অবস্থিত। এটি হল ভারতের সর্বোচ্চ স্থানে এবং পৃথিবীর দ্বিতীয় উচ্চতম স্থানে অবস্থিত আস্ট্রোনমিক্যালঅবজারভেটরি সেন্টার। এখানে হিমালয়ান চন্দ্র টেলিস্কোপ এবং হ্যাগার নামক দুটি টেলিস্কোপ আছে।
*********************


*ভারতের উত্তরতম রেলস্টেশন:- জম্মু ও কাশ্মীর রাজ্যের বারামুলা রেলস্টেশন টিই হল ভারতের উত্তরতম রেল স্টেশন। কাশ্মীর রেলওয়ের অন্তিম স্টেশন হল এই স্টেশনটিই যা ২০০৯ সালে চালু হয়।
*********************

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s