TYPES OF COLLAR WORKERS


TYPES OF COLLAR WORKERS

1. Red-Collar Worker: প্রাথমিক স্তরের কাজে নিযুক্ত কর্মীদের Red-Collar Worker বলে । কারণ এদের সব সময় বাড়ির বাইরে রোদে-জলে কাজ করতে হয় । যেমন- কৃষক বা কৃষিকাজে নিযুক্ত কর্মী ।

2. Blue-Collar Worker: এই শব্দটি প্রথম 1924 সালে ব্যবহৃত হয় । গৌণ স্তরের কার্যে (Secondary Activities) নিযুক্ত শ্রমিকদের Blue-Collar Worker বলে । যেমন- কলকারখানা বা শিল্পের কাজে নিযুক্ত শ্রমিক ।

3. Black-Collar Worker: কয়লা ও খনিজ তেল উত্তোলনের কার্যে নিযুক্ত শ্রমিকদের Black-Collar Worker বলে । কিছু ক্ষেত্রে, এটি ব্যবহার করা হয় যারা কালোবাজারী কার্যকলাপের সাথে যুক্ত ।

4. Pink-Collar Worker: এই শব্দটি প্রথম 1990-এর দশকের শেষের দিকে লেখক ও সামাজিক সমালোচক লুইস হোভের দ্বারা জনপ্রিয় হয়ে ওঠে । সেবাক্ষেত্রের কার্যে (Tertiary Activities) নিযুক্ত কর্মীদের Pink-Collar Worker বলে ।
Example: Nurses, Secretaries, Elementary School Teacher etc.

5. White-Collar Worker: এই শব্দটি প্রথম 1930 সালে Upton Sinclair ব্যবহার করেন । উচ্চ মেধা সম্পন্ন কোয়াটারনারী কাজের (Quaternary Activities) সাথে যুক্ত মানুষদের White-Collar Worker বলে । এরা একটি বেতনভোগী পেশাদার ।
Example: IT শিল্পে নিযুক্ত কর্মী, PSC, SSC, পর্যটন ও বিনোদন শিল্পে নিযুক্ত কর্মী ।

6. Gold-Collar Worker : Robert Earl Kelley তাঁর রচিত “THE GOLD-COLLAR WORKER”(1985) বইতে ‘Gold-Collar Worker’ কথাটি প্রথম ব্যবহার করেন । এই নবগঠিত শব্দগুছ সেইসব তরুণ ও কমবেতনভুক্ত কর্মীদের নির্দেশিত করে, যারা শ্রমব্যয় করে আকর্ষণীয় সমৃদ্ধিলাভের ক্রিয়াকলাপে । অতি-উচ্চশিক্ষিতব্যক্তি কিংবা সমাজে ও কর্মস্থানে বিশেষ সম্মানীয় ব্যক্তিগণ Gold-Collar Worker নামে প্রসিদ্ধ ।
উদাঃ- Lawyer, Doctors, Research scientists প্রমুখ ।

7. Yellow-Collar Worker : সৃজনীমূলক কাজের সাথে যুক্ত ব্যক্তি যারা blue-collar ও white-collar কাজ করার পাশাপাশি চারদেওয়ালের বাইরে বেরিয়ে সৃষ্টিমূলক কাজও করে থাকে, তাদের ‘Yellow-Collar Worker’ বলে ।
উদাঃ- Photographers, Filmmakers, Directors, Editors etc.

8. Green-Collar Worker : প্রাকৃতিক উপাদানগুলিকে(সৌররশ্মি,জল,বায়ু প্রভৃতি) অর্থনৈতিক ক্ষেত্রে ব্যবহারপোযোগী করে তোলার কাজে নিযুক্ত কর্মীদের ‘Green-Collar Worker’ বলে । এই শব্দটি প্রথম ব্যবহার করেন Patrick Heffernan (1976) .
উদাঃ- Solar panels, Greenpeace, World wide fund for nature –এ কর্মরত শ্রমিক ।

9. Orange-Collar Worker : নগরবাসী কর্তৃক ধৃত কারাবাসী শ্রমিকরা(Prison Labours) কমলা রঙের পোষাক পরে সকলে মিলেমিশে(orange jump suits)কাজ করার জন্য তাদের এরূপ নামকরণ হয়েছে ।

10. Gray-Collar Worker : অবসরপ্রাপ্ত শ্রমিকরা ‘Gray-Collar Worker’ নামে পরিচিত । অর্থাৎ যেসব ব্যক্তি কোনো কাজ থেকে retirement-এর পর পুনরায় কোনো কাজে নিযুক্ত হয় তাদের ‘Gray-Collar Worker’ এবং সেই কাজটিকে বলা হয় Gray-Collar Work ।
উদাঃ- Fire fighters, Police officers, Health-care professional, security guards etc.

11. Scarlet-Collar Worker : পর্ণগ্রাফি শিল্পকর্মের সাথে যুক্ত কর্মীদের ‘Scarlet-Collar Worker’ বলে । এই কর্মের প্রতি মহিলাদের আকর্ষণ বেশি লক্ষ্য করা যায় । প্রসঙ্গত উল্লেখ্য, Scarlet বা রক্তিম বর্ণ সবভাবতই ব্যভিচারকে নির্দেশ করে ।

12. Open-Collar Worker : এই কর্মীরা প্রধানত internet-এর মাধ্যমে ঘরে বসেই প্রয়োজনীয় কাজ করে থাকে ।

13. No-Collar Worker : সর্বশেষ শিক্ষাগত যোগ্যতা অর্জন করেও যেসকল ব্যক্তি economic activity থেকে বিচ্যুত রয়েছেন (অর্থাৎ শিক্ষিত বেকার), তাদের বলা হয় ‘No-Collar Worker’ । বর্তমানে ভারত ও আমেরিকাতে এটি একটি উদীয়মান ও ক্রমোচ্চ প্রসারিত শ্রেণীরূপে আত্মপ্রকাশ করেছে ।
•Edited & Designed by Sourav Sarkar (Director, MGI GROUP)
©Mission Geography India
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s