MGI Magazine 2nd Issue, December 2017


“মাটি আমার মা,
এই মাটিতেই জন্ম আমার
আর এই মাটিতেই যেন মৃত্যু হয়।”

মাটির টানে আমরা নিজের পিতৃভূমি ছেড়ে যেতে চাই না । হাজার অসুবিধা সত্ত্বেও নিজের ভিটে-মাটি ছেড়ে যেতে ইচ্ছা করে না । মাটির গভীর থেকে উঠে আসা ভালোবাসা আমাদেরকে এক সূত্রে বেঁধে রেখেছে । এই মাটি আবার সমস্ত উদ্ভিদকূল ও প্রাণীকূলকে নিজের বুকে বহন করে চলেছে। মাটির উপর আমরা স্বপ্ন দেখি আর এই মাটিতেই সেই স্বপ্নগুলিকে বাস্তবায়িত করি। মাটির উপর অনেক মানুষের জীবন ও জীবিকা নির্ভর করে। মাটি শিল্প বাংলার এক গুরুত্বপূর্ণ কুটির শিল্প। সেই শিল্প আজ বিলুপ্তির পথে।

কিন্তু আজকের দিনে দাঁড়িয়ে একটা প্রশ্ন রোজ কড়া নারে – এই মাটিকে আমারা কি দিয়েছি? যে মাটি আমাদের এত কিছু দিচ্ছে, তাকে ফিরিয়ে দিয়েছি এক ক্যান্সারময় যন্ত্রণা। তার গুণমান নষ্ট করেছি, দূষণ ঘটিয়েছি, ঠিক ভাবে পরিচর্যা করিনি।

আমরা মাটি নিয়ে করেছি ব্যাবসা, আর ভাই-ভাইয়ের মধ্যে দ্বন্দ্ব। করেছি রাজনীতি, করেছি যুদ্ধ।

বর্তমানে ভারতের মতো জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাসভূমি নির্মাণ, রাস্তাঘাট নির্মাণ, কলকারখানা ও বাঁধ নির্মাণের জন্য জমির ব্যবহার ক্রমশ বেড়েই চলেছে। আজ মাটির ওপর সবুজের সেই আবরণ খুব কমেই চোখে পড়ে। কৃষিজমির পরিমাণ হ্রাস পেয়েছে আর তৈরি হয়েছে মৃত্তিকা সমস্যা।

আসুন আমরা সবাই মিলে মৃত্তিকাকে বাঁচানোর দৃঢ় সংকল্প গ্রহণ করি। হাতে তুলে নিন একটি কলম আর সাদা পৃষ্ঠার উপর লিখে ফেলুন আপনার মনে যা আসছে।

আপনারা নিজে থেকেই মৃত্তিকা বা মাটি সম্পর্কিত যেকোনো বিষয় প্রবন্ধের জন্য নির্বাচন করতে পারেন। আপনাদের উদাহরণ স্বরূপ কিছু বিষয় নিচে দেওয়া হল:
1. মৃত্তিকা ও উদ্ভিদ, 2. মৃত্তিকা ও নদী, 3. মৃত্তিকা ও কৃষিকাজ, 4. মৃত্তিকা ও মানুষ, 5. বাংলার মাটি শিল্প, 6. মৃত্তিকার স্বাস্থ্য রক্ষা, 7. মৃত্তিকা সমস্যা ও প্রতিকার, 8.মাটির রাজনীতি।।

ধন্যবাদান্তে,
“মিশন জিওগ্রাফি ইন্ডিয়া” টিম

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s